Newspaper

Online Income

অনলাইনে আয়-রোজগার করবার ১০টি উপায়

Cricket Live Score
Yahoo TV

Tech News

অনলাইনে আয় ও বর্তমান বাস্তবতা

আজ পেপার , ম্যাগাজিন , বিভিন্ন ব্লগ বা ওয়েব সাইটে , বিভিন্ন দেওয়াল ও লিফলেট দেখি ঘরে বসে হাজার হাজার ডলার অনলাইনে ইনকাম করার বিজ্ঞাপন। এই ধরনের বিজ্ঞাপন দিয়ে একটি প্রতারক চক্র হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা । তাদের লাগ হচ্ছে , আপনি কি পাচ্ছেন । আপনি বলুন এটা এত সহজেই যদি হত তবে মানুষ এত কষ্ট করে ডাক্তার , ইঞ্জিনিয়ার হচ্ছে কেন ? একটা কম্পিউটার ও একটি ইন্টারনেট নিয়ে ত বসে পড়া যেতে । হ্যা আমি বলছি না অনলাইনে আয় সম্পূর্ন ভুয়া । তবে এরকম অনেক প্রতিষ্টান আছে যারা সম্পূর্ন ভুয়া । হাজার হাজার টাকা নিয়ে আপনাকে দু-চার দিনের কিছু ভুয়া ক্লাস নিয়ে ফুরুত । আমি আজ আপনাদের অনলাইনে আয় কিছু পথ নিয়ে আলোচনা করবো , কী আপনার যোগ্য লাগবে টা নিয়ে আলোচনা করবো। পথ গুলো সহজ না হলে অনেক নির্ভর যোগ্য ।

অনলাইনে আয় কিছু নির্ভর যোগ্য পথ
আমি এখানে কিছু নির্ভর যোগ্য পথ নিয়ে আলোচনা করবো যা হয়ত বা আপনাদের কিছু কাজে আসবে । অনলাইনে আয় অনেক মাধ্যম আছে তবে আপনাকে জানতে হবে কোন টা আপনার জন্য উপযোগী বা আপনি কোন টার জন্য যোগ্য । অনলাইন আয় এর কিছু নির্ভর যোগ্য পথ এর নাম ও বিস্তারিত বর্ননা নিম্নে দেয়া হল ।
অনলাইনে আয় কিছু নির্ভর যোগ্য পথ সমূহ
1.    এ্যাডসেন্স প্রোগ্রাম [পিপিসি বা পে পার ক্লিক]
2.    ফ্রিল্যান্সিং ইত্যাদি ।
এ্যাডসেন্স প্রোগ্রাম [পিপিসি বা পে পার ক্লিক]
পিপিসি বা পে পার ক্লিক হল বিজ্ঞাপন দাতা ও বিজ্ঞাপন প্রদর্শক এর মধ্যে যোগ সুত্র স্থাপন করে । আর এদের মধ্যে পক্ষ হয়ে কাজ করে পিপিসি বা এ্যাডসেন্স প্রোগ্রাম । এদের মধ্যে অনেক জনপ্রিয় ও নির্ভর যোগ্য কিছু হচ্ছে গুগল এ্যাডসেন্স , বিডভারটাইজার ইত্যাদি ।

গুগল এডসেন্স এবং বিডভারটাইজার কিভাবে কাজ করে
আপনারা বিভিন্ন সময় বিভিন্ন ওয়েব সাইট এ ভিজিট করেন , সে সময় দেখবেন বিভিন্ন পিকচার এ্যাড বা টেক্সলিঙ্ক এ্যাড থাকে এবং তার নিচে লেখা থাকে এ্যাড বাই গুগল । আপনি বা অন্য কোন ভিজিটর ঐ  পিকচার এ্যাড বা টেক্সলিঙ্ক এ্যাড ক্লিক করলে সাইট এর মালিক তার গুগল এডসেন্স একাউন্টে নিদির্ষ্ট পরিমান ডলার জমা হয়ে যায় । আপনার একাউন্ট এ এক এডসেন্স ১০০ ডলার জমা হলে আপনি টাকা আনতে পারবেন । আর এটা চেক আর মাধ্যমে আনতে পারবে এবং যে কোন ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন। এডসেন্স প্রোগ্রাম গুলোর মধ্যে সবচেয়ে ভাল মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স । এদের পেমেন্ট ব্যবস্থাও অনেক ভাল এদের নামে এখন পযন্ত কোন খারাপ রিপোর্ট বেড় হয় নি । আসলে এটা সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল এর একটি প্রোগ্রাম । তাই খারাপ হয়ার কোন সুযোগ নেই । আমি এ পযন্ত ৩ বার গুগল এডসেন্স থেক টাকা পেয়েছ। নিচে আমার চেক এর একটা স্কিন শর্ট দিলাম ।

বিডভারটাইজার ও গুগল এডসেন্স এর মত একটা  এডসেন্স বা একটা পিপিসি বা পে পার ক্লিক প্রোগ্রাম । তবে এটা গুগল এডসেন্স একটু বেশি সুবিধা পাবেন , যেমন আপনি আপরান প্রতি ক্লিক এ একটু বেশী আয় হবে , মাত্র ১০ ডলারে প্যাপাল এর মাধ্যমে [বাংলাদেশ এ প্যাপাল সাপোর্ট করে না] , তবে ৫০ ডলার হলে গুগল এডসেন্স এর মত চেক আর মাধ্যমে আনতে পারবে যে কোন ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।  
গুগল এডসেন্স এবং বিডভারটাইজার থেকে আয় করার যোগ্যতা
বিডভারটাইজার ও গুগল এডসেন্স আয় করতে হলে আপনা থাকতে হবে নিজের একটা ওয়েব সাইট বা ব্লগ । এবং শুধু ওয়েব সাইট বা ব্লগ থাকলে যে সব হয়ে হয়ে গেল তা না , আপনার ওয়েব সাইট প্রচুর ভিজিটর থাকতে হবে । মিনিমাম প্রতিদিন ৭০০- ৮০০ ভিজিটর থেকে এর উপরে , তাছাড়া ভাল আয় করা সম্ভব না । এখন আপনার ওয়েব সাইট / ব্লগ যাই থাক আপনাকে প্রতিদিন মিনিমাম প্রতিদিন ৭০০- ৮০০ ভিজিটর রাখতে হবে । ওয়েব সাইট বা ব্লগ থাকুক না কে আপনাকে অনেক ভাল ইংলিশ ভাল হতে হবে , কারন বিডভারটাইজার ও গুগল এডসেন্স বাংলা সাইট এ সাপোর্ট করে না তাই আপনার ব্লগ বা ওয়েব সাইট হবে সম্পুর্ন ইংলিশে । আপনাকে ওয়েব প্রোগ্রামিং [সিএসএস , পিএইচপি , এইচটিএমএল] সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে যাতে আপনি আপনার সাইট বা ব্লগ কে ভাল ভাবে নিয়ন্ত্রন করতে পারেন । ব্লগে লেখার হাত ভাল হতে হবে । আপনার লেখার হাত যদি ভাল না হয় তবে আপনি অনলাইনে থেকে আয় করা সম্ভব হবে । ভাল মানের লেখা লিখতে হবে , এবং লেখা অবশ্যই ইউনিক হতে হবে , কোন জায়গা থেকে কপি পেস্ট করে কিছু করতে পারবেন না । [এনিয়ে আমার পরের লেখাগুলোতে বিস্তারিত লিখবো]
ফ্রিল্যান্সিং পেশা
আমাদের দেশে অনলাইন ভুবনের তরুণদের কাছে বহুল আলোচিত বিষয়ের একটি হচ্ছে অনলাইন আউটসোর্সিং ফ্রিল্যান্সিং । ফ্রিল্যান্সিং আউটসোর্সিংয়ের মাধ্যমে নিজেদের ভাগ্যকে পুরোপুরি বদলে দিতে সক্ষম হয়েছেন অনেকেই ৷পড়ালেখার পাশাপাশি বা পড়ালেখা শেষে ফ্রিল্যান্সিং আউটসোর্সিং করে যে কেউ গড়ে নিতে পারেন আপনার নিজের ভবিষ্যত্ ক্যারিয়ার ।
যদিও আমাদের দেশে এখনও এ বিষয়টি অনেক এগিয়ে । এরই মধ্যে অনেকে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজেদের ভাগ্যকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। পড়ালেখা শেষে বা পড়ালেখার সাথে সাথে ফ্রিল্যান্সিং করে গড়ে নিতে পারেন আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার। উন্নত দেশগুলো কাজের মূল্য কমানোর জন্য আউটসোর্সিং করে থাকে এবং তারা ভারত , পাকিস্থান এবং বাংলাদেশ কে বেশি কাজ দিতে চায় কারন তারা কম মুল্য কাজ় গূলো করিয়ে নিতে পারে। তবে আমাদের চেয়ে ভারত এবং পাকিস্তান সেই সুযোগ টিকে খুবই ভালভাবে কাজে লাগিয়েছে।

চাকুরীর বাইরে নিজের ইচ্ছামত কাজ করার স্বাধীনতা হচ্ছে ফ্রিল্যান্সিং। এখানে আপনি প্রতি মূহুর্তে নতুন নতুন কাজ পাবেন । বর্তমান DoNanza [ফ্রিল্যান্স কাজের একটি সার্চ ইঞ্জিন] এ সমীক্ষায় প্রথম বিশটি ফ্রিল্যান্স কাজ হল  পিএইচপি , এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ , এইচটিএমএল , গ্রাফিক ডিজাইন ,ওয়েব ডিজাইন , এসইও , ওয়ার্ডপ্রেস ,মাইএসকিউএল ,ফটোশপ , সিএসএস , ফ্লাশ , জাভা , স্ক্রিপ্ট , আর্টিকেল লেখা , ডেটা এন্ট্রি , ইন্টারনেট মার্কেটিং , লোগো ডিজাইন , জুমলা , কপিরাইটিং , এজাক্স , ফেসবুক এপ্লিকেশন । আর বিস্তারিত দেখুন এখানে
ইন্টারনেটে অনেকগুলো জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যারা ফ্রিল্যান্সিং সার্ভিস দেয় যাদেরকে বলা হয় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস দের মধ্যে , GetaFreelancer , Odesk ,‌ Scriptlance ,Getacoder , Rentacoder জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট । এগুলো থেকে যেকোন একটিতে রেজিস্ট্রিশন করে আপনি শুরু করতে পারেন আপনার ভবিষ্যত্ ক্যারিয়ার । এসব ওয়েবসাইটে যারা কাজ জমা দেয় তাদেরকে বলা হয় Buyer এবং যারা এই কাজগুলো পায় এবং সম্পন্ন করে তাদেরকে বলা হয় Provider অর্থাৎ আপনাকে Provider হিসাবে কাজ করতে হবে  । [এনিয়ে আমার পরের লেখাগুলোতে বিস্তারিত লিখবো]
ফ্রিল্যান্সিং থেকে আয় করার যোগ্যতা
আপনি যদি এক জন্য প্রফোশনাল ফ্রিল্যান্সার হতে চান তবে পড়াশুনু শেষ করে আসা উচিত । কারন এক সংগে দুই নৌকায় পা দিলে ফলাফল কি হবে আপনি জানেন । আপনাকে এওকজন প্রফোশনাল ফ্রিল্যান্সার হতে গেলে অবশ্যই ইংলিশ এ ভাল হতে হবে । এরপর পিএইচপি  , এইচটিএমএল , গ্রাফিক ডিজাইন , ওয়েব ডিজাইন , এসইও , ওয়ার্ডপ্রেস ,মাইএসকিউএল ,ফটোশপ , সিএসএস , ফ্লাশ , জাভা , স্ক্রিপ্ট , আর্টিকেল লেখা , ডেটা এন্ট্রি , ইন্টারনেট মার্কেটিং , লোগো ডিজাইন , জুমলা , কপিরাইটিং , এজাক্স , ফেসবুক এপ্লিকেশন  এই কাজ গুলু ভাল ভাবে রপ্ত করতে হবে । এক কথা এক জন্য প্রফোশনাল ফ্রিল্যান্সার হতে যা লাগে তা আপনাকে জানতে হবে এবং সম্পূর্ন প্রস্তুতি নিয়ে আপনাকে এই লাইন এ নামতে হবে ।
বর্তমান বাস্তবতা
আপনি এ্যাডসেন্স প্রোগ্রাম বা ফ্রিল্যান্সিং অনলাইনে ভাল আয় কততে চান তবে আপনাকে অবশ্যই আপনার যোগ্যতা থাকতে হবে । আপনাকে যোগ্যতা ছাড়া কেউ কাজ দিবে না । পেপার , ম্যাগাজিন , বিভিন্ন ব্লগ বা ওয়েব সাইটে , বিভিন্ন দেওয়াল ও লিফলেট দেখি বিভিন্ন ভুয়া কোর্স করে স্বপ্ন দেখবেন আমি এই টাকা এই করবো সেই করবো। কিন্তু ১৫-৩০ দিন পর যখন ফেল মারবেন তখন মুখ থুবরে পরবে সকল স্বপ্ন । তাই স্বপ্ন দেখার আগে ভেবে নিন আপনি এই কাজের জন্য যোগ্য কি না । আগে নিজেকে যোগ্য করে গরে তুলুন । এই সব ভুয়া বিজ্ঞাপন না দেখে কোন ভাল প্রতিষ্টান থেকে ইংলিশ শিখুন , বাংলাদেশ অসংখ্য ভাল প্রতিষ্টান আছে যারা প্রোগ্রামিং ল্যাংগুয়ে , গ্রাফিক ডিজাইন , লোগো ডিজাইন ইত্যাদি জিনিস শেখায় সেখান হতে এই কোর্স গুলো করুন । যা শিখছেন ভাল ভাবে চর্চা করুন । এগুলোর পেছনে লেগে থাকুন , দেখবেন আপনাকে কাজ খুজতে হবে না কাজ আপনাকে খুজে নিবে । আর আপনি যদি এই গুলো করতে না পারেন তবে আমার সাজেন্সন হবে আপনি এই লাইন থেকে সরে জান কারন এই যোগ্যতা ছাড়া আপনি এই লাইন এ কিছু করতে পারবেন । অঝথা সময় নস্ট করে লাভ কি , এর চেয়ে আপনি আপনার পড়ালেখায় মনোনিবেশ করুন দেখবেন সেখানেই আপনি অনেক ভাল কিছু করে ফেলেছেন ।
তথ্য সুত্র বিডি টিউটোরিয়াল২৪ ব্লগ






যারা অনলাইন আয় এ নতুন তাদের জন্য এই পোস্ট টা (অনলাইন আয় এর সহজ দুই পদ্ধতি) সাথে পেপ্যাল থেকে টাকা উত্তোলন ট্রিকস !! অনলাইনে আয় [পর্ব ২]
সবাই কেমন আছেন !! মনে হয় ভাল। আমি ও আল্লাহ রহমতে ভাল আছি।
কিছু দিন থেকে আমার কাছে ফোন আসতেছে । সবাই বলে ভাই গুগল এডসেন্স ছাড়া কি আর অনলাইন এ আয় করার ব্যবস্থা নাই । শুধু তাদের জন্য আমার এই লেখা। যাই হোক গুগল এডসেন্স থেকে আয় করা যায় এটা সবাই জানে । কিন্তু কত জন সৎ পথে এখান থেকে আয় করতেছে। এখান থেকে আয় করতে চাইলে অবশ্যই তার মাঝে কিছু গুন থাকতে হবে । যেমন
·    তাকে অবশ্যই ওয়েব ডিজাইন সম্পর্কে ABC জ্ঞান থাকতে হবে ।
·    ব্লগিং করার মত জ্ঞান থাকে হবে ।
·    ইংলিশ জানতে হবে । এটা ব্লগিং এর ক্ষেত্রে অবশ্যই লাগবে।
·    সার্চ ইঞ্জিন অপটিমাইজ সম্পর্কে অনেক ভাল ধারনা থাকতে হবে।
এ রকম আর জ্ঞান থাকতে হবে। এখন যাদের মাঝে এই গুন গুলো নেই তারা কখনেই গুগল এডসেন্স আয় করতে পারবে না। যারা অসৎ পথে আছে তাদের কথা বাদেই দিলাম । এখন প্রশ্ন হল যারা গুগল এডসেন্স বা ব্লগিং সম্পর্কে তেমন একটা জানে না তাদের কি হবে?

এই প্রশ্ন আপনার?
হ্যা আপনাদের জন্য আজ আমার এই পোস্ট। আজ আমি এমন কিছু মাধ্যমে অনলাইনে আয় করার কথা জানাবো , যে মাধ্যম গুলো সহজ ও ইন্টারনেট চালানোর সামন্য অবিজ্ঞতা থাকলে ও সামন্য কিছু সময় দিয়ে অনায়াশে আপনি মাসে একটা ভাল এমাউন্ট পেতে পারেন , যা দিয়ে আপনি আপনার পকেট খরজ ও মোবাইল খরজ চালাতে পারবেন।
আমি আজ যে বিষয় টি নিয়ে আলোচনা করবো তা হল এফিলিয়েট মার্কেটিং । এফিলিয়েট মার্কেটিং করে আপনি অনায়াসে আয় করতে পারেন , এর জন্য আপনাকে কোন কিছু ক্রয় বিক্রয় করতে হবে না। কি ভাবে করবেন এই এফিলিয়েট মার্কেটিং তা নিয়ে আমি আজ আলোচনা করবো। আমি আজ দুটো সাইট এর সাথে পরিচয় করে দিবো যা থেকে আপনি এফিলিয়েট মার্কেটিং করতে পারবেন। সাইট দুটির নাম www.co.cc এবং www.ziddu.com
www.co.cc:

www.co.cc হল একটা ফ্রী ডোমেইন সাইট এটা সবাই জানে । এরা ফ্রীতে ডোমেইন নেইম দিয়ে থাকে । এ নিয়ে বেশি কথা বললামান । যাই হোক এ থেকে কি ভাবে আয় করা যায় এবার আমি সেই কথায় বলছি । আপনি তবে এখানে নিজের ডোমেইন নেয়ার পাশাপাশি এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় এর সুযোগ আছে ।
co.cc থেকে কিভাবে আয় করবেঃ
এখানে আপনি এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারবেন । এখানে আপনি কাউকে রেজিষ্ট্রেশন করালে .10$ পাবেন । এবং 1$ হলে আপনি পে-আউট করতে পারবেন । এবং এই পে-আউট কেবল পেপ্যাল দিয়ে করা যায়। বাংলাদেশ এ যেহেতু পেপ্যাল সাপর্ট করে না তাই একটু অনন্য পদ্ধতি টাকা আনতে হবে নিচে এ নিয়ে বিস্তারিত আলোচনা করবো। এখন বলি কিভাবে কাজ করবেন। ১ম co.cc সাইট এ জান রেজিষ্ট্রেশন করুন এবং তার পর Referrals এ ক্লিক করুন (নিচের ছবি টা দেখুন) এবং Referrals এর জন্য আবার রেজিষ্ট্রেশন করুন ব্যস কাজ শেষ। এবার তারা একটা রেজিষ্ট্রেশন লিঙ্ক দিবে তা দিয়ে আপনি অনন্য কাউ কে রেজিষ্ট্রেশন করিয়ে আয় করুন এবং আপনার ব্লগ থাকলে আপনি আপনার ব্লগ এ Referrals ব্যানার এড দিয়ে এই কাজ করতে পারেন।

www.ziddu.com:

www.ziddu.com এই সাইট টা মুলত ফাইল শেয়ারিং সাইট তবে এথানে রয়েছে আয় করার সুযোগ । আপনি আপনার ব্লগ লিখেও এ মাধ্যমে বিভিন্ন সফট আপলোড করে তা নিয়ে ডাউনলোড লিংক দিয়ে আয় করতে পারেন । তা ছাড়া আপনি এফিলিয়েট মার্কিটিং এর মাধ্যমে অন্য কাউ কে রেজিষ্ট্রেশন করিয়ে আয় করতে পারেন ।
কি ভাবে পেপ্যাল থেকে টাকা আনবেনঃ
এখানে আমি দু পদ্ধতি কথা আলোচনা করবো। এই পদ্ধতিগুলো আমি জেনে ছি আমার এক বড় ভাই  এর কাজ থেকে । এবং এগুলো পরীক্ষিত ।
১নং পদ্ধতিঃ
এই পদ্ধতিটি টাকা আনা একটু সহজ । আপনি এই পদ্ধতিতে বিভিন্ন অর্থ লেনদেন প্রতিষ্ঠানের মাধ্যমে টাকা আনতে পারবেন যেমন পেপ্যালবিডি ডট কম। এই সাইটে আপনি একাউন্ট খুলুন এবং এদের অফিসে গিয়ে প্রয়োজনীয় কাগজ পত্র পুরন করে সদস্য ফি দিয়ে একাউন্টটি একটিভ নিন । এখানে সদস্য ফি ২০০৳ থেকে ৫০০৳ নিতে পারে। একাউন্টটি একটিভ হয়ে গেলে আপনি সহজে এরপর থেকে টাকা উত্তোলন করতে পারবেন। প্রতি লেনেদেনে তারা ৫% থেকে সর্বোচ্চ ১০% ফি রাখবে।
২নং পদ্ধতিঃ
যারা অনলাইনে কম টাকা আয় করেন তাদের জন্য এই পদ্ধতি টা ভাল । কারন এই পদ্ধতি তে আপনি সহজে মোবাইল বা নেট বিল দিতে পারবেন। এর জন্য আপনাকে যে কোন ভাবে একটি পেপ্যাল একাউন্ট খুলতে হবে (ভেরিফাই এর দরকার নেই পরবেন না) তারপর www.ziddu.com বা www.co.cc আয়ের জমাকৃত টাকা remit2cell.com বা flexi-load.com থেকে সরাসরি মোবাইলে নিযে আসা যায়।

3 Comments:

  1. অনলাইন ইনকাম said...
    অনলাইন ইনকাম সম্পর্কে এতো সুন্দর করে আগে কেউ বুঝাই নি,, আপনাকে অনেক অনেক বেশি ধন্যবাদ স্যার।����
    Rocky said...
    স্যার আমি গুগলে অনলাইন ইনকাম জড়িত অনেক পোস্ট পরেছি কিন্তু কেউ এতো সুন্দর করে বুঝাতে পারেনি, আপনি যেভাবে অনলাইন ইনকাম সম্পর্কে বুজিয়েছেন।
    আমার সমস্ত কনফিউশোন দুর হয়ে গেছে।আপনার সাইট ভিজিট করে আমি খুব উপকৃত হয়েছি।
    আমি আপনার ব্লগটি স্যাবস্কাইব করে রাখলাম এই রকম সুন্দর পোস্ট পাওয়ার জন্য। আশা করি আপনি আরও বৈধ উপায় নিয়ে আমাদের মাঝে হাজির হবেন। স্যার আপনাকে অনেক অনেক বেশি ধন্যবাদ।
    Unknown said...
    Volo

Post a Comment



Free Website templateswww.seodesign.usFree Flash TemplatesRiad In FezFree joomla templatesAgence Web MarocMusic Videos OnlineFree Wordpress Themeswww.freethemes4all.comFree Blog TemplatesLast NewsFree CMS TemplatesFree CSS TemplatesSoccer Videos OnlineFree Wordpress ThemesFree CSS Templates Dreamweaver